You Are Reading

0

ঘুম নেই শাহবাগে...

Unknown Wednesday, February 13, 2013
রাতভর স্লোগান, অবিরাম, ক্লান্তিহীন। প্রতিবাদী স্লোগানে গভীর রাত অবধি জেগে থাকে শাহবাগের প্রজন্ম চত্বর। অগি্নকন্যা লাকী আক্তারের কণ্ঠ জয়বাংলা স্লোগানে গর্জন করে ক্লান্ত হলে স্লোগান ধরেন আরেক অগি্নকন্যা_ 'তোমার আমার ঠিকানা/শাহবাগের মোহনা, রাজাকারের ফাঁসি চাই/যুদ্ধাপরাধীর ফাঁসি চাই/ তুমি কে আমি কে বাঙালি, বাঙালি'। রাতভর এভাবেই নির্ঘুম থাকে শাহবাগ।

লাকীর স্লোগানে প্রজন্ম চত্বর প্রকম্পিত এই অগি্নকন্যা অসুস্থ হয়ে কখনো ঠাঁই নেন বারডেমে। অসুস্থ শরীরে আবার মনের টানে ছুটে আসেন গণজাগরণের মঞ্চে। আবার স্লোগান। অগি্নকন্যার স্লোগানে কণ্ঠ মেলায় লাখো মানুষ। যানজটের ব্যস্ত শহর এক সময় ঘুমিয়ে পড়ে। ঘুমিয়ে পড়ে পাখিরাও। থেমে যায় পাখির ডাক। কিন্তু ঘুমহীন শাহবাগের প্রজন্ম চত্বর। সবাই বজ কণ্ঠে একটাই দাবি তোলে_ 'রাজাকারের ফাঁসি চাই', 'যুদ্ধাপরাধীর ফাঁসি চাই'। লাকীর অবর্তমানে সেই স্লোগান চলে বিরামহীন। এ দৃশ্য কেবল এক দিনের নয়। গত ৫ ফেব্রুয়ারি থেকে নির্ঘুম শাহবাগ। নির্ঘুম তরুণ প্রজন্ম। শাহবাগ দৃঢ়প্রত্যয়ে শপথ নিয়েছে ঘুমাবে না বলে। গত মঙ্গলবার। রাত গভীর হতে চলছে, এক সময় ভোর হয়। শাহবাগের প্রজন্ম চত্বরে দিন-রাতের ব্যবধান নেই। প্রজন্ম চত্বর দিন-রাতের ব্যবধান জানে না, রাত যত গড়ায়, প্রতিবাদী কণ্ঠ তত জোরালো হয়। ক্লান্তি আর ঘুমকে ছুটি দিয়ে বজ কণ্ঠে স্লোগান ওঠে_ 'বুকের ভেতর জ্বলছে আগুন, সারা বাংলায় ছড়িয়ে দাও', 'একাত্তরে রেসকোর্স', 'তেরোতে শাহবাগ' 'ফাঁসি ফাঁসি ফাঁসি চাই, রাজাকারের ফাঁসি চাই'। শাহবাগের এ স্লোগানে রাতের নীরবতা ভাঙে। স্লোগানের তেজ সারা বাংলায় ছড়িয়ে পড়ে। মঙ্গলবার ভোর ৪টার দিকে এক তরুণ শাহবাগে এসে বললেন, প্রতিবাদে অংশ নিতে সুদূর কানাডা থেকে ঢাকায় এসেছি। একটি চিরকুট লিখে তিনি সংহতি প্রকাশ করেন। চট্টগ্রামের আনোয়ারা থেকে আসা মুক্তিযোদ্ধা আবদুল খালেক জানান, বাড়ি থেকে সন্ধ্যায় ঢাকার উদ্দেশে বের হয়েছি। রাত ২টায় পেঁৗছেই শাহবাগ চলে এলাম এই তরুণদের সঙ্গে সংহতি জানাতে। বগুড়া থেকে আসা এক মুক্তিযোদ্ধার আকুতি_ 'তোমরা থেমে যেও না। এ মুক্তিযুদ্ধে তোমাদের জিততেই হবে। রাজাকারের ফাঁসি না নিয়ে এ চত্বর ছাড়বে না।' রাত বাড়ে। সঙ্গে সঙ্গে শাহবাগের বিভিন্ন অংশে চলে খণ্ড খণ্ড মিছিল। কেউ মুক্তিযুদ্ধের ছবি দেখে নিজের দেশপ্রেমকে আরও শাণিত করে। কেউবা শাহবাগ চত্বরে বিরামহীনভাবে উড়িয়ে চলে বাংলাদেশের লাল-সবুজ পতাকা। ভোর হতে দেখি ক্লান্তিহীন প্রতিবাদে তখনো শাহবাগ মুখর। মূল মঞ্চে ব্লগার রনি রকিবুল বাশার রাকিবরা ঘণ্টার পর ঘণ্টা স্লোগান দিয়ে যাচ্ছেন। জড়ো হয়ে থাকা অন্য প্রতিবাদীরা স্লোগানে স্লোগানে প্রকম্পিত করছেন শাহবাগ। এর মধ্যে প্রতিবাদ চত্বরে বাদ্য নিয়ে হাজির একদল শিল্পী। শেষ প্রহরে শাহবাগে সমস্বরে উচ্চারিত হয়_ 'তীরহারা এই ঢেউয়ের সাগর পাড়ি দেব রে, আমরা কজন নবীন মাঝি হাল ধরেছি, শক্ত করে রে...'।

পুব আকাশে সূর্য উঠি উঠি। অন্ধকার কেটে ছড়াচ্ছে আলো। সবাই দাঁড়িয়ে জাতীয় পতাকাকে সম্মান জানায়। সবার কণ্ঠে জাতীয় সংগীত_ আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি। তারপর জ্বালাময়ী স্লোগান। ফাঁসি ফাঁসি ফাঁসি চাই, রাজাকারের ফাঁসি চাই। তোমার আমার ঠিকানা পদ্মা মেঘনা যমুনা। যুদ্ধাপরাধীদের ফাঁসি দাবিতে উত্তাল হয়ে ওঠে শাহবাগ। এভাবে দিন গড়িয়ে রাত নামে। সবাই আরেকটি নতুন ভোরের অপেক্ষায় থাকে, আলোকিত সেই ভোরের যে ভোর যুদ্ধাপরাধের কালিমামুক্ত করবে দেশকে।

0 comments:

Post a Comment

 
Copyright 2010 DEBAMP3